রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo রাস্তায় পড়ে থাকা অসুস্থ বৃদ্ধের চিকিৎসার সহ যাবতীয় দায়িত্ব নিলেন সনাতনী সেচ্ছাসেবী ফাউন্ডেশন Logo হাবড়া নান্দনিক নাট্যোৎসবের কেতন ওড়ালো Logo নড়াইলে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন এসপি মেহেদী হাসান Logo নড়াইলে ওয়ারেন্টভূক্ত আসামি তরিকুল ইসলাম গ্রেফতার Logo বীরগঞ্জে কমেছে সবজি-পেঁয়াজের দাম, মাংসের দাম চড়া Logo বীরগঞ্জে জুয়া খেলার সরঞ্জাম সহ ইউপি সদস্যের দুই স্ত্রী’র কারাদন্ড Logo চট্টগ্রামে বিশ্ব নাট্য দিবস উদযাপন Logo পাহাড়ের নাট্য আন্দোলন ও একজন সোহেল রানা Logo বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালিত Logo নড়াইলের দিঘলিয়া বিটে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

নড়াইলের মধুমতী সেতু থেকে ২৩ লাখ ৩৪ হাজার টাকা টোল আদায়

সোনার বাংলা নিউজ / ৫৯ বার পঠিত
আপডেট : বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২, ৪:১১ অপরাহ্ণ

উজ্জ্বল রায়, জেলা প্রতিনিধি নড়াইল থেকে:

নড়াইলের মধুমতি সেতু থেকে টোল আদায় ২৩ লাখ ৩৪ হাজার টাকা। অভিযানের প্রথম সপ্তাহে নড়াইলের কালনার মধুমতি সেতুতে ২৫ হাজার ৫৮৭টি যানবাহন চলাচল করেছে। নড়াইল জেলা প্রতিনিধি উজ্জ্বল রায় জানান, এসব যানবাহন থেকে আদায় হয়েছে ২৩ লাখ ৩৪ হাজার ২৫০ টাকা। গত সোমবার রাত ১২টা পর্যন্ত সেতুটিতে যান চলাচল শুরু হওয়ার এক সপ্তাহ ধরে যান চলাচল ও টোল আদায়ের এ তথ্য পাওয়া গেছে। প্রথম আলোকে গোপালগঞ্জ সড়ক ও গণসড়ক (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ জাহিদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

গোপালগঞ্জ সওজের নির্বাহী প্রকৌশলী মো. জাহিদ হোসেন বলেন, টোল আদায়ের বিষয়টি এখনো দেওয়া হয়নি। গোপালগঞ্জ সওজের কর্মকর্তা-কর্মচারীরা টোল আদায় করছেন। টোলের কম্পিউটার রসিদ প্রদান।

গোপালগঞ্জ সওজ সূত্রে জানা গেছে, সেতুটিতে প্রথম দিনে ৩ হাজার ৫৭৬টি যানবাহন চলাচল করে, টোল আদায় হয়েছে ৪ লাখ ১৪ হাজার ১৫৫ টাকা। পরদিন ১২ অক্টোবর ৩ হাজার ৫৫৪টি যানবাহন চলাচল করে, টোল আদায় হয় ৩ লাখ ৪৮ হাজার ২২৫ টাকা। ১৩ অক্টোবর ১ হাজার ৯৯১টি গাড়ি চালিত হয়েছে, টোল আদায় হয়েছে ২ লাখ ২৮ হাজার ৮২০ টাকা। ১৪ অক্টোবর ৫ হাজার ৪৬৩টি যানবাহন থেকে আদায় হয়েছে ৪ লাখ ৪৩ হাজার ৯০ টাকা। ১৫ অক্টোবর ৪ হাজার ৪০টি যানবাহন থেকে ৩ লাখ ৩ হাজার ৬০০ টাকা টোল আদায় করা হয়। ১৬ অক্টোবর ৩ হাজার ১০৪টি যানবাহনে ২ লাখ ৮২ হাজার ৯৫০ টাকা টোল আদায় করা হয়। টোল আদায় হয়েছে ৩ লাখ ১৩ হাজার ৪১০ টাকা।

গত ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মধুমতি সেতু উদ্বোধন করেন। ওই দিন দুপুর ১২টা থেকে সেতুতে যান চলাচল শুরু হয়। মধুমতি সেতুর পূর্ব পাড়ে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা এবং পশ্চিম পাড়ে নড়াইলের লোহাগড়া উপজেলা। উদ্বোধনের পর থেকেই দর্শনার্থীরা এই ছয় লেনের সেতুতে ভিড় করছেন।
সেতুর টোল প্লাজা পার হওয়ার সময় কয়েকজন ট্রাক চালক অভিযোগ করেন, পদ্মা সেতুতে যেসব ট্রাককে মাঝারি ট্রাক হিসেবে টোল দেওয়া হয়, সেসব ট্রাকে এই সেতুতে ভারী ট্রাক হিসেবে টোল নেওয়া হচ্ছে।

 

টোল আদায়ের দায়িত্বে থাকা কর্মকর্তা উপ-সহকারী প্রকৌশলী আব্দুল হালিম খান  বলেন, ৭ টনের বেশি ট্রাক ভারি ধরা হয় ৪৫০ টাকা এবং ৭ টনের কম ট্রাক মাঝারি ধরা হয় ২২৫ টাকা।
গোপালগঞ্জ সওজের নির্বাহী প্রকৌশলী মো. জাহিদ হোসেন বলেন, টোল আদায়ের ব্যবস্থা সম্পূর্ণ ডিজিটাল হলে টোল প্লাজার ক্যামেরা গাড়ির ছবি দিয়ে স্বয়ংক্রিয়ভাবে টোল নির্ধারণ করবে। তারপর স্বয়ংক্রিয়ভাবে টোল স্লিপ প্রিন্ট হয়ে যাবে। তাহলে আর কোনো অভিযোগ থাকবে না। জাপানের কারিগরি দল কয়েকদিনের মধ্যে এটি প্রস্তুত করতে আসবে।

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে টোল হার নির্ধারণ করে দেওয়া হয়েছে। কনটেইনার বা ভারী মালামাল পরিবহনে সক্ষম যানের টোল ধরা হয়েছে ৫৬৫ টাকা, বড় ট্রাক বা কাভার্ড ভ্যান ৪৫০ টাকা, মধ্যম ট্রাক ২২৫ টাকা, বড় বাস ২০৫ টাকা, ছোট ট্রাক ১৭০ টাকা, পাওয়ার টিলার বা ট্রাক্টর ১৩৫ টাকা, মিনিবাস বা কোস্টার ১১৫ টাকা, মাইক্রোবাস বা পিকআপ ভ্যান ৯০ টাকা, সিডান কার ৫৫ টাকা, টেম্পো বা সিএনজিচালিত অটোরিকশা ২৫ টাকা, মোটরসাইকেল ১০ টাকা এবং ভ্যান, রিকশা বা বাইসাইকেল ৫ টাকা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD