রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০১:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo রাস্তায় পড়ে থাকা অসুস্থ বৃদ্ধের চিকিৎসার সহ যাবতীয় দায়িত্ব নিলেন সনাতনী সেচ্ছাসেবী ফাউন্ডেশন Logo হাবড়া নান্দনিক নাট্যোৎসবের কেতন ওড়ালো Logo নড়াইলে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন এসপি মেহেদী হাসান Logo নড়াইলে ওয়ারেন্টভূক্ত আসামি তরিকুল ইসলাম গ্রেফতার Logo বীরগঞ্জে কমেছে সবজি-পেঁয়াজের দাম, মাংসের দাম চড়া Logo বীরগঞ্জে জুয়া খেলার সরঞ্জাম সহ ইউপি সদস্যের দুই স্ত্রী’র কারাদন্ড Logo চট্টগ্রামে বিশ্ব নাট্য দিবস উদযাপন Logo পাহাড়ের নাট্য আন্দোলন ও একজন সোহেল রানা Logo বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালিত Logo নড়াইলের দিঘলিয়া বিটে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ৭ম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে হাল্ট প্রাইজ প্রতিযোগিতা

সোনার বাংলা নিউজ / ৭৭২ বার পঠিত
আপডেট : সোমবার, ২ অক্টোবর, ২০২৩, ১০:৪০ অপরাহ্ণ

নভেম্বরেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ৭ম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে হাল্ট প্রাইজ প্রতিযোগিতা। এ বছর হাল্ট প্রাইজের ডিরেক্টর হিসেবে মনোনীত হয়েছেন ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আবদুল কাদের জিলানী তুহিন। ডেপুটি ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন একই বিভাগের শিক্ষার্থী প্রান্ত বড়ুয়া ও সিয়াম ইবনে সোহরাব। এবারের হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস ২০২৩-২০২৪ সালের ক্যাম্পাস ডিরেক্টর আবদুল কাদের তুহিনের সাথে এ বিষয় কথা বলতে চাইলে তিনি খবর বাংলাকে জানান, “গত বারের কমিটিতে আমার কাজ করার সুযোগ হয়েছিল।
হাল্ট প্রাইজ বিগত কমিটির ডিরেক্টর আয়েশা আক্তার সহ কমিটির সকল সদস্যদের অক্লান্ত পরিশ্রমে রাজশাহী বিশ্ববিদ্যালয় হাল্ট প্রাইজ বাংলাদেশ থেকে একমাত্র বিশ্ববিদ্যালয় যেটি অন ক্যাম্পাস এওয়ার্ডের জন্য মনোনীত হয়েছিল এবং ফ্রান্সে বাংলাদেশেকে বিশ্ব দরবারে তুলে ধরেছিল।গত বারের ন্যায় এবারো সকল কমিটি মেম্বারদের সাথে নিয়ে চেষ্টা করবো সুন্দর একটি হাল্ট উপহার দেওয়ার জন্য।” তিনি আরো জানান,” হাল্ট প্রাইজকে বলা হয় বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায় উদ্যোগ প্রতিযোগিতা, যা প্রতি বছর বিশ্বের ১২০ এর অধিক দেশের ২০০০-এর অধিক ক্যাম্পাসে আয়োজিত হয়ে থাকে।
চলতি বছর ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে আমি দায়িত্ব পালন করছি।২০১০ সাল থেকে প্রতি বছর জাতিসংঘ ও বিল ক্লিনটন ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে প্রতিযোগিতাটি চলে আসছে। প্রতিযোগিতায় মূলত বিভিন্ন সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশ সংক্রান্ত সমস্যাকে একটি টেকসই ব্যবসায় পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে সমাধান করার চেষ্টা করা হয়। নোবেল বিজয়ী মোহাম্মদ ইউনুস এই প্রতিযোগিতার নামকরণ করেন ‘শিক্ষার্থীদের নোবেল পুরস্কার’। হাল্ট প্রাইজ প্রতিযোগিতায় মূলত চারটি ধাপে চূড়ান্ত বিজয়ী নির্ধারিত হয়।
ধাপগুলো হলো, ক্যাম্পাস, রিজিয়ন,গ্লোবাল সামিট, গ্লোবাল ফাইনাল।শিক্ষার্থীরা চারটি ধাপে তাদের ব্যবসার উদ্যোগের পরিকল্পনা প্রণয়নের ব্যাপারে হাল্ট ফাউন্ডেশনের কাছে প্রস্তাব করেন । চূড়ান্ত বিজয়ীকে পুরস্কারস্বরূপ এক মিলিয়ন মার্কিন ডলার প্রদান করা হয় ব্যবসায় উদ্যোগ বাস্তবায়ন করার জন্য। যা বাস্তবায়নের মাধ্যমে বিশ্বের যেকোনো সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশ সংক্রান্ত সমস্যা সমাধানের মাধ্যমে বিশ্বকে বদলে দেওয়ার স্বপ্ন দেখে এই সংগঠনটির সদস্যরা।”


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD